ডিক্রি প্রদানের ক্ষেত্রে আদালতের বিবেচনা মূলক ক্ষমতা। Part-08

0
297
ডিক্রি প্রদানের ক্ষেত্রে আদালতের বিবেচনা মূলক ক্ষমতা। Part-08

সুনির্দিষ্ট প্রতিকার আইন ১৮৭৭ । Specific Relief Act 1877। Part-08

যে কোন ডিক্রি প্রদান করা বা না করা আদালতের এখতিয়ারাধীন ক্ষমতা। ঠিক তেমনি ভাবে এই আইন অনুসারেও  ডিক্রি প্রদান করা বা না করা আদালতের বিবাচনা মূলক ক্ষমতা। তবে এটি আদালতের স্বেচ্ছাচারী মূলক ক্ষমতা নয়।  আদালতের যুক্তিক কিছু  বিষয় নিখুত ভাবে উপস্থাপন করতে পারলে  আদালত বিচার বিভাগীয় রীতিনীতি অনুসান করে ডিক্রি প্রদান করে থাকে।  নিম্ন আদালত কর্তৃক ডিক্রি প্রত্যাখাত হলে বা নিম্ন আদালত ডিক্রি প্রদান করতে তাই চুড়ান্ত এমন নয়। নিম্ন আদালতের ডিক্রির বিরুদ্ধে আপিল আদালতে আপিল করা যাবে।

নিম্নে যে বিষয় গুলো উল্লেখ করা হল সেই ক্ষেত্রে আদালত সুনির্দিষ্ট প্রতিকার প্রদান না করে , আদালত তার এখতিয়ারাধীন ক্ষমতার প্রয়োগ করতে পারে;

১। যে ক্ষেত্রে এমন একটি পরিস্থিতিতে দাঁড়ায় যে , চুক্তিতে বাদিকে বিবাদির উপর একটি অন্যায় সুবিধা দেয়া হয়েছে। তবে এক্ষেত্রে বাদী পক্ষ থেকে কোন অসত্য বা জালিয়াতির আশ্রয় নেয়া হয়নি। তবুও আদালত এই ক্ষেত্রে তার এখতিয়ারাধীন ক্ষমতা প্রয়োগ করে চুক্তি সুনির্দিষ্ট ভাবে পালন  করার নিদেশ নাও দিতে পারে।

উদাহরণঃ

‘ক’ তার এক খন্ড জমি ‘খ’ এর নিকট বিক্রি করার জন্য চুক্তিবদ্ধ হয়। কিন্তু উক্ত জমি বর্ষার সময় পানির নিচে অবস্থান করে যা ‘ক’ খ’ কে বলে নাই। এই ক্ষেত্রে ক যদি চুক্তিটি সুনির্দিষ্ট ভাবে সম্পাদন করার জন্য মামলা দায়ের করে তাহলে তা আদালত কর্তৃক প্রত্যাখান হবে।

২। যে ক্ষেত্রে চুক্রি সুনির্দিষ্ট ভাবে পালন করা হলে বিবাদির জন্য তা কঠিন হয়ে পড়ে অপর দিকে চুক্তি সুনির্দিষ্ট ভাবে পালন করা না হলে বাদির তা কষ্ট সাধ্য নয়।

৩। যেক্ষেত্রে বাদী সুনির্দিষ্ট ভাবে চুক্তি সম্পাদনের উদ্দেশ্য প্রধান প্রধান কাজ গুলো সম্পাদন করে এবং দেখা যায় চুক্তি সুনির্দিষ্ট ভাবে সম্পাদন না হলে বাদি ক্ষতিগ্রস্থ হতে পারে সেই ক্ষেত্রে আদালত চুক্তি সুনির্দিষ্টভাবে পালন করার নির্দেশ দিতে পারে।

উদাহরণঃ

‘ক’ তা একটি বাড়ি বিক্রি করার জন্য ‘খ’ ের সাথে চুক্তিবদ্ধ হয়। কিন্তু সুনির্দিষ্টভাবে কার্যকর করার পুর্বে সুনির্দিষ্ট কিছু উন্নয়ন মূলক কাজ করতে হবে। চুক্তি অনুযায়ী বাদি সকল উন্নয়ন মূলক কাজ সম্পাদন করে। কিন্তু খ  বাড়ি ক্রয় করতে অস্বীকার জানায়। এই অবস্থায় ‘ক’ আদালতে মামলা দায়ে করতে আদালত খ কে সুনির্দিষ্ট ভাবে চুক্তি সম্পাদনের জন্য বাধ্য করবে।

Facebook Comments